মাধ্যমিক বাংলা সাজেশন 2022

West Bengal Board of Secondary Education (WBBSE) Bengali Exam 2022

Madhyamik bengali suggestion 2022 download as per the madhyamik 2022 new Reduced syllabus. Here is bengali suggestion 2022 pdf free download links. Wbbse 10th Bengali suggestion as per syllabus and question pattern.

Madhyamik Bengali Suggestion 2022:

If you are a madhyamik student then this article is helpful for you. This suggestion is made by expert teachers, based on previous question analysis. So if you secure good marks in madhyamik 2022 examinations please read and practice very carefully all these Bengali suggestion 2022 questions. It’s Absolutely Free Suggestion Pdf. (100% Free Download)

West Bengal Board of Secondary Education (WBBSE) Bengali Exam 2022:

Examination NameWb Madhyamik Exam 2022
SubjectBengali / Bangla
TopicMadhyamik Suggestion
Exam Date07th March 2022 (Official Date)
BoardWBBSE
Tentatively Suggestion Common100%

মাধ্যমিক বাংলা সাজেশন 2022:

বহু ছাত্রছাত্রীরা  মাধ্যমিক বাংলা সাজেশন -এর খোঁজ করে থাকে। তাদের জন্য এখানে মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২, মাধ্যমিক বাংলা সাজেশন 2021 pdf,মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ mcq,মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ রচনা দেওয়া হল। এগুলি সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হচ্ছে আমাদের wbbsebooks.in ওয়েবসাইটে।

Madhyamik Bengali Syllabus 2022 Pdf Download:

West Bengal Madhyamik Bengali Syllabus 2022 
কবিতা (Poem)আয় আরও বেঁধে বেঁধে থাকি, আফ্রিকা ,অসুখী একজন, অভিষেক, প্রলয়োল্লাস
গল্প (Story)জ্ঞানচক্ষু,বহুরূপী,পথের দাবি
প্রবন্ধ (Essays)হারিয়ে যাওয়া কালি কলম
নাটক (Drama/play)সিরাজদ্দৌলা
সহায়ক পাঠ (Sohayok Path)কোনি
ব্যকরণকারক ও অকারণ সম্পর্ক, সমাস
নির্মিতিকাল্পনিক সংলাপ, প্রতিবেদন, রচনা, অনুবাদ (ইংরেজি থেকে বাংলা)
  • গল্প (Story):

জ্ঞানচক্ষু

Marks: 03

১) “ এ বিষয়ে সন্দেহ ছিল তপনের”–সন্দেহের কারন কী? কিভাবে তপনের সন্দেহ দূর হয়েছিল?

২) “বুকের রক্ত ছলকে ওঠে তপনের”–তপনের এমন অবস্তার কারন কী?/ “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে”—তপনের এমন মনে হওয়ার কারন?

৩) “তপন লজ্জা ভেঙে পড়তে যায়” –তপন কী পড়তে গিয়েছিল? পড়তে গিয়ে কী অভিজ্ঞতা হয়েছিল? /

৪) “কিন্তু কে শোণে কার কথা”– এখানে কার কথা, কে শোনেনি? এর পরিণতি কী হয়েছিল?

৫) “তপনের হাত আছে, চোখ আছে” –বক্তা কে? তাঁর এমন মনে হওয়ার কারন কী?

৬) “ তারমানে তপনকে আর লেখক বলা চলে না” — এমন বলার আসল কারন কী?

৭) “ মাসির এই হইচই মনে মনে  পুলকিত হয়” –তপন কেন মাসির হইচইতে পুলকিত হয়েছিল?

৮) “একেবারে নিছক মানুষ” — কাকে নিছক মানুষ বলা হয়েছে? কেন এমন কথা বলা হয়েছে?

৯) “মাথার চুল খাঁড়া হয়ে উঠলো” — কার, কেন এমন হয়েছিল? / কেন তপনের গাঁয়ে কাটা দিয়ে উঠেছিল?

Marks: 05

১)জ্ঞানচক্ষু গল্পের নামকরণের সার্থকতা।

২)“গল্প ছাপা হলে যে ভয়ঙ্কর আহ্লাদ হওয়ার কথা, সে আহ্লাদটা খুঁজে পায় না” – কোন আহ্লাদের কথা এখানে বলা হয়েছে?কেন তপন আহ্লাদ খুঁজে পায়নি?

৩)জ্ঞানচক্ষু গল্প অবলম্বনে তপন ও লেখক মেসোর চরিত্র আলোচনা করো।

৪) “ তপন আর পড়তে পারেনা”—তপন কী পড়তে পারেনি? তা না পড়তে পারার কারন কী?

Madhyamik English Suggestion 2022

বহুরূপী

Marks: 03

১) “ চেঁচিয়ে ওঠে ভবতোষ” –ভবতোষ কে? সে কেন চেঁচিয়ে ওঠে?

২) “ আপনি কি ভগবানের চেয়োও বড়ো?” — বক্তার এমন প্রশ্নের কারণ কী? ব্যক্তি এমন প্রশ্নের কী জবাব দিয়েছিলেন?

৩) “গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা।”–কোন্ গল্প শুনে হরিদা গম্ভীর হয়ে গিয়েছিল?

৪) কেন হরিদা কোনোদিন চাকরি করেনি?

৫)  “ওসব হল সুন্দর সুন্দর এক একটি বনা।” -‘ওসব’ বলতে কী বোঝানো হয়েছে? সেগুলোকে বঞনা বলা হয়েছে কেন? 1+2

৬)  “আমি এই সৃষ্টির মধ্যে এক কণা ধূলি”—প্রসঙ্গ উল্লেখ করে ব্যাখ্যা লেখা।

৭) “বড়ো চমৎকার আজকে এই সন্ধ্যার চেহারা” – সন্ধ্যার যে সৌন্দর্যের বর্ণনা এখানে আছে তা লেখ।

৮)  “সেতো ভয়ানক দুর্লভ জিনিস।”—দুর্লভ জিনিসটা কী? কে, কীভাবে তা লাভ করেছিল? 1+2

৯)  “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।” চুরিদার জীবনের নাটকীয় বৈচিত্র্যটি কী ছিল?

১০) “খুবই গরিব মানুষ হরিদা”—হরিদার দারিদ্র্যের পরিচয় দাও।

Marks: 05

১)  “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।” — ‘বহুরূপী’ গল্প অবলম্বনে মন্তব্যটি বিশ্লেষণ করো।

২)  ‘বহুরূপী’ গল্প অবলম্বনে হরিদার জীবনযাত্রার পরিচয় দাও।

৩) “এই শহরের জীবনে মাঝে মাঝেই অদ্ভুত ঘটনা সৃষ্টি বহুরুপী হরিদা।“ — যে অদ্ভুত ঘটনাগুলি হরিদা ঘটিয়েছিল উল্লেখ করো।

৪)  “এবার মারি তো হাতি, লুঠি তো ভাণ্ডার”– কে কোন প্রসঙ্গে মন্তব্যটি করেছে? তার এই উদ্দেশ্য কী শেষ অবধি সফল হয়েছিল—গল্প অবলম্বনে আলোচনা করো। ২+৩

৫)  “বাঃ এ তো বেশ মজার ব্যাপার।”– মজার ব্যাপারটি কী? তা বক্তার ওপর কী ধরনের প্রভাব ফেলেছিল ? ২+৩

৬) “গল্প শুনে খুব গম্ভীর হয়ে গেলেন হরিদা”–  গল্পটি কী ছিল? হরিদার গম্ভীর হয়ে যওয়ার কারণ কী ছিল? ৩+২

Madhyamik  Mathematics Suggestion 2022

পথের দাবি

Marks: 03

১) ‘পোলিটিক্যাল সাসপেক্ট’ সব্যসাচী মল্লিককে কার সামনে হাজির করা হয় ? হাজির করা হলে কী দেখা যায় ?

২) “বুড়োমানুষের কথাটা শুনো।” — কে, কাকে উদ্ধৃত কথাটি বলেছেন? এ কথা বলার কারণ কী?

৩)“রাজবিদ্রোহীর চিন্তাতেই ধ্যানস্থ হইয়া রহিল।” –কার চিন্তায়, কে ধ্যানস্থ। হয়ে রইল? উদ্দিষ্ট ব্যক্তির স্বরূপ ব্যাখ্যা করো।

৪) “এই অন্যায়ের প্রতিবাদ যখন করতে গেলাম…” — কোন্ অন্যায় ? তার প্রতিবাদ করায় কী হয়েছিল?

৫)

Marks: 05

১) “পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল।” — নিমাইবাবু কে? সব্যসাচী মল্লিককে কখন নিমাইবাবুর সম্মুখে হাজির করা হয়েছিল? সব্যসাচীর চেহারার বর্ণনা দাও।

  • কবিতা (Poem):

অসুখী একজন

Marks: 03

১) ‘সে জানত না আমি আর কখোনো ফিরে আসব না’ ‘সে’ কে? ‘আমি আর কখোনো ফিরে আসব না’ বলার কারন কী?

২) ‘তারপর যুদ্ধ এলো’– যুদ্ধ আসার পরে কী ঘটেছিল?

৩) ‘আমি তাকে ছেড়ে দিলাম’ আমি কে? তিনি ‘তাকে’ ছেড়ে দিলেন কেন?

৪) ‘অসুখী একজন’ কবিতায় দেবতার কী পরিণতি হল? এ ঘটনা কিসের সাক্ষ্য দেয় ?

৫) ‘সব চূর্ণ হয়ে গেল জ্বলে গেল আগুনে’ কিসের প্রভাবে সব চূর্ণ হয়ে গেল? কী কী চূর্ণ হল এবং আগুনে জ্বলে গেল ?

৬) “সেই মেয়েটির মৃত্যু হল না” — কোন মেয়েটির কথা বলা হয়েছে? কেন তাঁর মৃত্যু হলো না ?

৭) ‘সেই মেয়েটির আমার অপেক্ষায়” — কোন মেয়েটির কথা বলা হয়েছে? তাঁর অপেক্ষার কারণ কী?

৮)’উল্টে পড়ল মন্দির থেকে টুকরো টুকরো হয়ে’ — কাদের এমন অবস্থা হয়েছিল? কোন পরিস্থিতিতে এমন ঘটনা ঘটেছে?

Marks: 05

১) “যেখানে ছিল শহর/ সেখানে ছড়িয়ে রইল কাঠ কয়লা” — শহরের এই পরিণতি কীভাবে হলো তা কবিতা অবলম্বনে আলোচনা করো।

২) “তারপর যুদ্ধ এলো” — তারপর বলতে কখন? যুদ্ধের পরিণতি কী হয়েছিল?

Madhyamik  History Suggestion 2022

আয় আরো বেঁধে বেঁধে থাকি

Marks: 03

১) “আমাদের ইতিহাস নেই” — কে কেন একথা বলেছেন ?

২) “তবু তো কজন আছি বাকি” — এই “কজন” কারা? তাদের থাকার গুরুত্ব কী?

৩) “পৃথিবীর হয়তো গেছে মরে” — পৃথিবী সম্পর্কে এমন মন্তব্যের কারণ কী ?

৪) “আমরা ফিরেছি দোরে দোরে আমরা বলতে কাদের কথা বলা হয়েছে? তাদের দোরে দোরে ফিরতে হচ্ছে কেন ?

৫) “আয় আরও বেঁধে বেঁধে থাকি” — কাদের উদ্দেশে এই আহ্বান? এ আহ্বানের কারণ কী ?

৬) “আমাদের মাথায় বোমারু” — বোমারুকে মন্তব্যটির অর্থ বিস্তারিত আলোচনা করো?

৭) “আমরাও তবে এইভাবে/ এই মুহূর্তে মরে যাব নাকি?” — আমরা কারা? জীবন সম্পর্কে তাদেরই ভাবনার কারণ কী ?

৮) “তবু তো কজন আছি বাকি” — পরিস্থিতির অর্থ লেখো।

Marks: 05

১) “আমরা ভিখারির বারো মাস” — এই উপলব্ধির অর্থ বিশ্লেষণ করো।

২) “আয় আরও বেঁধে বেঁধে থাকি” — কবিতায় কবি কাদের বেঁধে থাকতে বলেছেন? কবি ‘বেঁধে বেঁধে’ থাকার প্রয়োজনীয়তা অনুভব করেছেন কেন তা কবিতা অবলম্বনে বুঝি লেখো।

আফ্রিকা

Marks: 03

১) “এসো যুগান্তরের কবি”– যুগান্তরের কবি কে? কোন পরিস্থিতিতে তাকে আহ্বান করা হয়েছে ?

২) “এল মানুষ ধরার দল” — তাদের আগমনের আগে আফ্রিকার স্বরূপ কেমন ছিল?

৩) “শঙ্কাকে চাইছিল হার মানাতে” — কে, কীভাবে শঙ্কাকে হার মানাতে চাইছিল?”

৪) “অপরিচিত ছিল তোমার মানবরূপ” — তোমার বলতে কার? সেই রূপের পরিচয় দাও ।

৫) “পঙ্কিল হল ধূলি তোমার রক্তের অশ্রুতে মিশে” — তোমার বলতে কার? তার রক্ত অশ্রু কেন ঝরেছিল ?

৬) “দাঁড়াও ওই মানহারা মানবী দ্বারে” — ‘মানহারা মানবী’ কে? তার দ্বারে কেন দাঁড়াতে বলা হয়েছে?

৭) ” বিদ্রুপ করেছিল ভীশনকে” — কে কীভাবে বিদ্রূপ করছিল?

Marks: 05

১) “সভ্যের বর্বর লোভ নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা” — সভ্যের বর্বর লোভের যে চিত্র আফ্রিকার কবিতায় ফুটে উঠেছে তা নিজের ভাষায় লেখ ।

২) “হায় ছায়াবৃতা” — ছায়াবৃতা কাকে বলা হয়েছে? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখো।

Madhyamik  Geography  Suggestion 2022

অবিষেক

Marks: 03

১) “বিধিবাম মন প্রতি” — বক্তা কে? তিনি কেন এ কথা বলেছেন?

২) “সিরিয়া কুসুম দাম রোষে মহাবলী” — ‘মহাবলি’ কে? তার এমন আচরণের কারণ কী?

৩) “ঘুচাব এ অপবাদ বধি রিপু কূলে” — বক্তা কোন অপবাদের কথা বলেছেন? উক্ত অপবাদ ঘোচানোর জন্য তিনি কীভাবে প্রস্তুত হলেন ?

৪) ” জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া” — মহাবাহু কে? তার বিস্ময়ের কারণ কী ?

৫) ” নাবিলা কর্বূরদল হেরি বীরবরে মহাগর্ভে” — “কর্বূরদল” শব্দের অর্থ কী? বীরবর কোথায় উপনীত হলে এমনটি ঘটেছে ?

৬) “এই সাজে কি আমারে” — বক্তার এমন মন্তব্যের কারণ কি?

৭) “দেখিব এবার বীর বাঁচে কী ঔষধে” — ‘বীর’ বলতে কাকে বোঝানো হয়েছে? তাঁর সম্পর্কে কেন এ মন্তব্য?

৮) “সাজিছে রাবণরাজা” — রাবণ রাজা কেন সাজছেন? তাঁর সাজসজ্জার বিবরণ দাও ।

Marks: 05

১) ‘অভিষেক’ কবিতা অবলম্বনে লঙ্কেশ্বর রাবণচরিত্রটি আলোচনা করো।

২) ‘অভিষেক’ কবিতা অবলম্বনে ইন্দ্রজিৎ চরিত্রটি বর্ণনা করো।

৩) ” নমি পুত্র পিতার চরণে” –পিতা ও পুত্রের পরিচয় দাও।পাঠ্যঅংশ অবলম্বনে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো।

৪) ইন্দ্রজিতের বীরত্ব ও দেশপ্রেমের পরিচয় দাও।

প্রলয়োল্লাস

Marks: 03

১) “এবার মহানিশা শেষে আসবে উষা অরুণ হেসে” — মহানিশা কী? এই মন্তব্যের মধ্য দিয়ে কবি কিসের ইঙ্গিত দিয়েছেন ?

২) “দিগম্বরের জটায় হাসে শিশু-চাঁদের কর”– প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য আলোচনা করো।

৩) “আসছে নবীন জীবন হারা অ-সুন্দরে করতে ছেদন” — উক্তিটির তাৎপর্য লেখো।

৪) “ভাঙা গড়ার খেলা যে তার কীসের তবে ডর” — ভাঙা গড়ার খেলাটি কী? তা থেকে বক্তা কেন ভয় পেতে নিষেধ করেছেন ?

৫) “প্রলয় বয়েও আসছে হেসে— মধুর হেসে” — কে আসছে? তার হাসির কারণ বিশ্লেষণ করো ।

Marks: 05

১) “প্রলয়োল্লাস” কবিতার নামকরণের স্বার্থকতা আলোচনা করো।

২) “আসছে নবীন জীবনধারা অসুন্দর করতে ছেদন” — নবীন কীভাবে এসেছিল তা নিজের ভাষায় বিস্তারিত বর্ণনা করো।

৩) প্রলয়োল্লাস কবিতার মূল ভাববস্তু আলোচনা করো।

৪) “প্রলয়োল্লাস” কবিতা অবলম্বনে কবির বিদ্রোহী মানসিকতার পরিচয় দাও ।

  • প্রবন্ধ (Essays):

হারিয়ে যাওয়া কালি কলম

Marks: 05

১) “কথায় বলে কালি কলম মন লেখে তিনজন” –এখানে ‘কথা’ বলতে কী বোঝানো হয়েছে? এমন কেন বলা হয়?

২) ফাউন্টেন পেন বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো।

৩) “দোয়াত যে কত রকমের হতে পারে, না দেখলে বিশ্বাস করা শক্ত” — কতরকমের দোয়াতের কথা বলেছেন বক্তা? বিভিন্ন প্রকার দোয়াত সম্পর্কে তিনি কী তথ্য দিয়েছেন তা আলোচনা করো বিস্তারিত।

৪) “আশ্চর্য সবই আজ অবলুপ্তির পথে” — সবই বলতে কী বোঝানো হয়েছে? সেগুলির অবলুপ্তির কারণ কী?

৫) “আমরা কালি তৈরি করতাম নিজেরাই” –কারা কালি তৈরি করতেন? তাঁরা কীভাবে কালি তৈরি করতেন ?

৬) “তাঁরা হয়তো বুঝবেন কলমের সঙ্গে আমাদের কী সম্পর্ক” — প্রবন্ধ অনুযায়ী কালি কলমের প্রতি লেখকের ভালোবাসার পরিচয় দাও।

৭)” সবমিলিয়ে লেখালেখি একটি ছোটোখাটো আনুষ্ঠান” — উক্তিটির অর্থ ব্যাখ্যা করো ।

৮)”আমার মতো আরও কেউ কেউ নিশ্চয়ই বিপন্ন বোধ করেছে” — এই বিপন্নতার কারণগুলো আলোচনা করেন ।

  • নাটক (Drama/play):

সিরাজদ্দৌলা

Marks: 04

১) “মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা” — মন্তব্যের প্রসঙ্গ লেখো। এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তা চরিত্রের কোন দিকটি ফুটে উঠেছে ?

২) “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না” –কাদের উদ্দেশে আহ্বান ? কোন দুর্দিনে এই আহ্বান?

৩)”স্পর্ধা তোমাদের আকাশস্পর্শী হয়ে উঠেছে” — “তোমাদের” বলতে কাদের? তাদের পর্দার পরিচয় দাও ।

৪) “বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা” — কে কোন প্রসঙ্গে এই মন্তব্য করেছেন ?

৫) “সিরাজদৌলা” নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্র বৈশিষ্ট আলোচনা করো।

৬) ” তোমাদের কাছে আমি লজ্জিত” — বক্তা কাদের কাছে কেন লজ্জিত ?

৭) “ও নিঃশ্বাসে বিষ ওর দৃষ্টিতে আগুন, ওর অঙ্গ সঞ্চালন ভূমিকম্প”– কার সম্পর্কে কেন এই মন্তব্য?

  • সহায়ক পাঠ (Sohayok Path):

কোনি

Marks: 05

১) ” ফাইট কোনি ফাইট” — ক্ষিতীশের এই কথা মাদ্রাস জাতীয় চ্যাম্পিয়নশিপে কোনিকে কীভাবে উদ্বুদ্ধ করেছিল তা লেখো ।

২) “শোনামাত্র প্রণবেন্দু দপ করে জ্বলে উঠেছিল” —প্রণবেন্দুর পরিচয় দাও। কেন সে জ্বলে উঠেছিল? এই জ্বলে ওঠার মধ্য দিয়ে তার কোন মানসিকতার পরিচয় পাওয়া যায় ?

৩) “আমার বিরুদ্ধে আর কী কী অভিযোগ আছে” –বক্তা কে? তার বিরুদ্ধে কী কী অভিযোগ উত্থাপিত হয়েছিল? তিনি কী জবাব দিয়েছিলেন ?

৪) কোনির জীবনে ক্ষিতিশের এবং প্রণবেন্দু অবদান আলোচনা করো।

৫) “আজ গঙ্গায় ভাঁটা” — আজ বলতে কোন দিনকে বোঝানো হয়েছে? সেই দিনের গঙ্গা ঘাটের বর্ণনা দাও ।

  • ব্যকরণ:

মাধ্যমিকে বাংলা ব্যকরন সাজেশন ২০২২ বলতে সেরকমভাবে নিশ্চিত কমন দেওয়া সম্ভব না। তাই সকলকে বলবো কারক ও অকারণ সম্পর্ক, সমাস বিষয়গুলো  ভালোভাবে অনুশীলন করতে। এখান থেকে প্রশ্ন আসবেই।

  • নির্মিতি: 

কাল্পনিক সংলাপ

১) মহামারির সময় গৃহবন্দি দিনগুলি কেমনভাবে কাটিয়েছ তা নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।

২) মোবাইল ফোনের ক্ষতিকারক দিকগুলি নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।

৩) খেলাধুলোর প্রয়োজনীয়তা নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।

৪) ভারতবর্ষের সাম্প্রদায়িক সম্প্রীতি নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো ।

৫) মাস্ক পরার উপযোগিতা নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।

প্রতিবেদন রচনা

১) তোমার এলাকায় রক্তদান শিবির হয়েছে –সেটি সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো।

২) সম্প্রতি ঘূর্ণিঝড় হয়েছে সেই বিপর্যয়ের বর্ণনা দিয়ে একটি প্রতিবেদন রচনা করো ।

৩) তোমার এলাকায় একটি রাস্তাতে ভয়ানক দুর্ঘটনা — এই বিষয়ে একটি গঠনমূলক প্রতিবেদন রচনা করো ।

৪) বেআইনিভাবে গাছ কেটে ফেলার বিরুদ্ধে তোমার এলাকার মানুষের আন্দোলন — সেটি নিয়ে একটি প্রতিবেদন রচনা করো।

৫) ডেঙ্গু ম্যালেরিয়া রোগের প্রতিরোধের উদ্দেশ্যে প্রশাসনের ভুমিকা – সেটি নিয়ে প্রতিবেদন রচনা করো।

প্রবন্ধ রচনা:

১) টোকিও অলিম্পিক ২০২০

২) বাঙালির উৎসব

৩) শিক্ষাবিস্তারে গণমাধ্যমগুলির ভূমিকা ।

৪) দৈনন্দিন জীবনের বিজ্ঞান

৫) দূষণ/কুসংস্কার প্রতিরোধে ছাত্রসমাজের ভূমিকা

৬) কন্যাশ্রী প্রকল্প

৭)তোমার জীবনের লক্ষ্য

৮) চন্দ্রযান ২ : সফল না ব্যার্থ

৯) করোনা মহামারী / লকডাউন

অনুবাদ (ইংরেজি থেকে বাংলা)

এখান থেকে সাজেশন সম্ভব না। কারন এখান থেকে বুঝে তোমাকে উত্তর লিখতে হবে। শুধু টেস্টপেপার অনুশীলন করো ভালো করে।

Madhyamik Bengali Suggestion 2022 Pdf Download:

Wb 10th Board Bangla Suggestion PDFDownload Now
PDF File Size: 2,701 KB
Download WBBSE Books: Click Here

Madhyamik Bengali 2022 Question Paper Marks Details:

Madhyamik Bengali Written Test  Examination:

90 marks:  MCQ, Very Short, Short & Explanatory, Aalitical, Essay Type Questions.

Madhyamik 10th Board Viva or Oral:

10 marks: The school will give this number to its own students. These marks depend on student viva/oral exam performance. 

Madhyamik 2022 Bengali Exam Place:

You can check your exam center with your madhyamik admit card 2022. Every Year madhyamik exam conducts different schools. So you have to follow your new admit card issued by wbbse. That means you can check your Madhyamik 2022 Bengali Exam Place with your 10th board examinations admit card.

Before your final madhyamik examination you get your madhyamik admit card from your school.

MADHYAMIK 2022 Bengali Exam Time:

West Bengal Madhyamik Exam Routine 2022 wbbse 10th board exam Time Table can be checked on the official WBBSE portal after the madhyamik routine 2022 release. The examination will start at 11:45 am and continue up to 03:00 pm. For Perfect time  you have to follow wb madhyamik routine 2022.

Every Year Madhyamik Bengali exam is done on the first day of the whole exam.

How to Get Good Marks in Madhyamik Bengali Exam 2022

If you want to get good marks in madhyamik Bengali subject then you have to read carefully all of your wbbse class 10 books. After complete reading of your textbooks, you have to practice the last 10 years’ madhyamik question papers wbbse pdf . 

Then start reading this madhyamik Bengali suggestion 2022 question again and again. If you read the Textbook and suggestions, you can increase your self-confidence about this Bengali examination.

I can assure you that you can get ggod marks if you practice Abta/wbta testbook thoroughly.

Conclusion:

Don’t read any madhyamik Bengali suggestion only. First read and understand any topic concepts. Then practice and after that you can start reading This Suggestion.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *